আলীবাবার সাড়াশি আক্রমণ

Alibaba-pincer-movement

ভারতে ই-কমার্সে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের উপর নিষেধাজ্ঞা রয়েছে। তৃতীয় পক্ষের বিক্রেতাদের জন্য একটি সীমিত বাজার হচ্ছে আমাজন ইন্ডিয়া। আলীবাবা এবং জাপানের রাকুটেন আমাজনের পথ অনুসরণ করে ভারতে গত বছর একটি উন্নয়ন কেন্দ্র খোলে। এখন আলীবাবা গোপনে ই কমার্স যুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছে স্থানীয় প্রতিদ্বন্দ্বী আমাজনের সঙ্গে।

Snapdeal এ বিনিয়োগের আগে আলীবাবা ইন্ডিয়ান মোবাইল কমার্স স্পেস Paytmএর উপর বাজী ধরে। Paytm হচ্ছে ভারতীয় মোবাইল কমার্সের একটি দ্রুত বর্ধনশীল কোম্পানি। আলীবাবা র অধিভুক্ত  Ant Financial  কোম্পানি এ বছর Paytm এর মূল কোম্পানি থেকে ২৫ শতাংশ বাজী ধরে ৭০০ মিলিয়ন ডলার তুলে নেন। মোবাইল মার্কেটে প্রধান খেলোয়াড় হিসাবে আলীবাবা বর্তমানে ভারতে তার গ্লোবাল প্রতিদ্বন্দ্বী Amazon বিরুদ্ধে সাড়াশি আক্রমণ চালিয়েছে।

আলীবাবা ভারতীয় পার্টনারশীপের মাধ্যমে ইন্ডিয়ান বিক্রেতাদের সুবিশাল চায়নীজ বাজারে প্রবেশের সুযোগ করে দিয়েছে। চীনের পরে ইন্ডিয়ান ব্যবসায়ীরা আলীবাবা ডট কমের দ্বিতীয় বৃহত্তম বিক্রেতা। ইন্ডিয়ান চা, মসলা, এবং চকোলেটের চাহিদা সবচেয়ে বেশি। চীনা বাজারে প্রবেশের জন্য ভারতের আরও অনেক বড় বড় পণ্য অপেক্ষায় রয়েছে।

SOURCETechinasia
SHARE
বাংলাদেশে ই-কমার্স সেক্টরের বিকাশের পাশাপাশি এর সাথে জড়িত সকল ক্রেতা ও বিক্রেতাদের জন্য আলাদা একটি নিউজ মিডিয়া সময়ের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। তাই ই-কমার্স সংক্রান্ত দেশ বিদেশের সকল সংবাদ আপনাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে ইকমভয়েজ ডট কম।

মন্তব্য পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here