ভারতের ই কমার্স মার্কেট আগামী বছর ৬ বিলিয়ন ডলারে উন্নিত হবে

india-mobile-commerce

ই কমার্স ভারতে নতুন হলেও এটি খুব দ্রুত বিস্তার লাভ করছে। ২০১৫ সালে ভারতের ই কমার্স বাজারে ভোক্তাদের ব্যয় ৬ বিলিয়ন ডলারে পৌঁছাবে। গার্টনারের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৪ সালে এই ব্যয় ছিল ৩.৫ বিলিয়ন। এটি এশিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্রুততম বর্ধনশীল মার্কেট।

ভারতে ই-কমার্স এখনো মোট খুচরা বাজারের চার শতাংশের কম প্রতিনিধিত্ব করে। মোট ডিজিটাল কমার্সের পাঁচ শতাংশের কম মোবাইলের মাধ্যমে সম্পন্ন হয়। তবে মোবাইল কমার্স মার্কেটে স্মার্টফোন গ্রহীতার সংখ্যা দ্রুত বিস্তার লাভ করছে। ই কমার্স সাইটের ৩০ শতাংশ লেনদেন হয় মোবাইল আর ট্যাবলেটের মাধ্যমে।ভারতের শীর্ষ ই কমার্স সাইট হচ্ছে Flipkart, Amazon, SnapDeal, and Paytm.

কম খরচে স্মার্টফোনের অনুপ্রবেশ এবং দ্রুত বর্ধনশীল ইকোসিস্টেম মোবাইল গ্রাহকদের ব্যস্ত রেখেছে। নতুন প্লেয়ার Paytm এর উত্থানে ডেস্কটপ যুগ মুখ থুবড়ে পড়ছে।

Gartner এর গবেষণা পরিচালক প্রভীন সেনগার বলেন, ডিজিটাল কমার্স প্লাটফর্ম মার্কেট উঠে আসছে। বর্তমান বিক্রেতারা কমার্স প্লাটফর্মের বাইরে বিল্ডিং নির্মাণে বিনিয়োগ করছে।

কিন্তু ভারতে ই কমার্স ব্যবসায় মুনাফা এবং ভোক্তা ব্যবসার কার্যকারিতা সীমিত ইন্টারনেট সুবিধা, একাধিক অর্থপ্রদানের পদ্ধতি, পণ্য সরবরাহ এবং কার্য সম্পন্ন করার চ্যালেঞ্জ, উচ্চ ফেরত হার এবং কম গড় আদেশ মানের কারণে ব্যাহত হচ্ছে।

SOURCETechinasia
SHARE
বাংলাদেশে ই-কমার্স সেক্টরের বিকাশের পাশাপাশি এর সাথে জড়িত সকল ক্রেতা ও বিক্রেতাদের জন্য আলাদা একটি নিউজ মিডিয়া সময়ের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। তাই ই-কমার্স সংক্রান্ত দেশ বিদেশের সকল সংবাদ আপনাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে ইকমভয়েজ ডট কম।

মন্তব্য পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here