ভারতে আমাজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আলীবাবার হাতে এখন দুইটি অস্ত্র

alibaba-now-has-2-weapons-in-india

ভারতের ই কমার্স নিয়ে কেউ কোন আলোচনা করতে চায় না। কারণ বিলিয়ন অথবা অন্তত: শত শত মিলিয়ন ডলার বিনিময় হচ্ছে প্রতি সপ্তাহে। কিছুদিন আগে গুজব ছড়ায় Flipkart এর মোট বিনিয়োগ ৩.২ বিলিয়ন ডলারের মধ্যে ৭০০ মিলিয়ন ডলারই উত্তোলন করে নিয়েছে। Snapdeal ৫০০ মিলিয়ন ডলার লাভ করে ১.৬ বিলিয়নে পৌছায়। তাদের ঘাড়ের উপর নিশ্বাস নিচ্ছে Jeff Bezos, যে গত বছর আমাজন ইন্ডিয়ার জন্য ২ বিলিয়ন ইউএস ডলারের চেক লিখে দিয়েছে। আরো বিলিয়ন ডলার পাইপলাইনে আছে।

ভারতের মার্কেট রিসার্স ব্যুরোর তথ্য অনুযায়ী, গত বছর ৪০ মিলিয়নের কম লোক অনলাইনে কেনাকাটা করে। ভারতে ৩০০ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীদের ছোট ভগ্নাংশ এটি।

সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের দ্রুত বিস্তার লাভে আশা করা যাচ্ছে আগামী বছরে অনলাইনে কেনাকাটা করবে অর্ধ মিলিয়ন লোক। তথ্যানুযায়ী, গড়ে প্রতিদিন ১৫০ মিলিয়ন ভারতীয় প্রায় ৩ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে। মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ২০১৩ সালে ২৬ শতাংশ বেড়েছে। এরমধ্যে দুই তৃতীয়াংশ ২৫ বছরের নিচে।

SHARE
বাংলাদেশে ই-কমার্স সেক্টরের বিকাশের পাশাপাশি এর সাথে জড়িত সকল ক্রেতা ও বিক্রেতাদের জন্য আলাদা একটি নিউজ মিডিয়া সময়ের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। তাই ই-কমার্স সংক্রান্ত দেশ বিদেশের সকল সংবাদ আপনাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে ইকমভয়েজ ডট কম।

১ টি মন্তব্য

মন্তব্য পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here