প্রতিদ্বন্দ্বিতার লড়াইয়ে স্ন্যাপডিলের ৫০০ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ

Snapdeal raises $500M fund to fight other ecommerce

ভারতীয় ইকমার্স সাইট Snapdeal কিছুদিন আগে তাদের বিনিয়োগ রাউন্ডে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। চীনা ইকমার্স জায়ান্ট আলীবাবা, তাইওয়ানই ইলেকট্রনিক্স প্রস্তুতকারী Foxconn এবং জাপানের আঞ্চলিক প্রধান SoftBank এর মাধ্যমে এই বিনিয়োগ করা হয়েছে। বর্তমান বিনিয়োগকারীদের মধ্যে Temasek, BlackRock, Myriad এবং Premji এই বিনিয়োগ রাউন্ডে অংশগ্রহণ করেন। গত বছর, SoftBank থেকে ৬২৭ মিলিয়ন মার্কিন ডলার উত্তোলন করে এই বিনিয়োগ রাউন্ড শুরু হয়।

২০১০ সালের শুরুতে Snapdeal এর ১৫ মিলিয়ন পণ্য ১.৫ লাখ বিক্রেতার কাছে ছিল। এটি সারা ভারত জুড়ে ৫০০০ শহর ও শহরতলীতে পৌঁছে যায়।

‘আমরা ভারতে লক্ষ লক্ষ ছোট ব্যবসায়ী এবং ভোক্তাদের জন্য জীবন পরিবর্তনের অভিজ্ঞতা তৈরি করতে চাই। আন্তর্জাতিক বড় বড় সাইট যেমন আলীবাবা, ফক্সকন, সফটব্যাঙ্ক এবং আমাদের অন্যান্য বিদ্যমান অংশীদার আমাদের সমর্থন দিয়েছে। আমাদের প্রচেষ্টা ভারতে সবচেয়ে প্রভাবশালী ডিজিটাল কমার্স ইকোসিস্টেম নির্মাণ করে তাকে সামনের দিকে চালিত করা’। স্ন্যাপডিলের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কুণাল ভেল এক বিবৃতিতে একথা জানান।

আরো পড়ুনঃ ভারতের ই কমার্স মার্কেট আগামী বছর ৬ বিলিয়ন ডলারে উন্নিত হবে

আলীবাবা’র অধিভুক্ত Ant Financial কোম্পানি এ বছর Paytm এর মূল কোম্পানি থেকে ২৫ শতাংশ তুলে নেয় এবং এই বছরের শুরুর দিকে তা বেড়ে ৪০ শতাংশ হয়। স্ন্যাপডিলও আমাজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় উপরে উঠে যায়। এটা ভারতীয় বাজারকে ২ বিলিয়ন ইউএস ডলার উপরে উঠিয়ে দেয়। আর Flipkart ১ বিলিয়ন ডলার অর্থায়ন করে। গুজব রটে Flipkart তার বিনিয়োগকৃত ৩.২ বিলিয়ন ডলারের মধ্যে ৭০০ মিলিয়নই তুলে নিয়েছে।

স্ন্যাপডিল নগদ অর্থ ব্যয় নিয়ে কোন মন্তব্য না করলেও ভারতের অধিকাংশ ই কমার্স খেলোয়াড়ই উচ্চ মার্কেটের শেয়ারের পেছনেই এই অর্থ ব্যয় করে।

ইন্ডিয়ান মার্কেট রিসার্স ব্যুরোর তথ্যানুসারে, গত বছর ৪০ মিলিয়নের কম লোক অনলাইনে জিনিষ কেনাকাটা করে। এটা ভারতে ৩০০ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীর একটি ছোট ভগ্নাংশ মাত্র। তবে বাজার বিশেষজ্ঞরা বাজী ধরেছেন যে, এই সংখ্যা খুব তাড়াতাড়ি বড় আকার ধারণ করবে।

SHARE
বাংলাদেশে ই-কমার্স সেক্টরের বিকাশের পাশাপাশি এর সাথে জড়িত সকল ক্রেতা ও বিক্রেতাদের জন্য আলাদা একটি নিউজ মিডিয়া সময়ের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। তাই ই-কমার্স সংক্রান্ত দেশ বিদেশের সকল সংবাদ আপনাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে ইকমভয়েজ ডট কম।

মন্তব্য পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here