Homeঅন্যান্যঅনলাইনে অর্ডার, শুটকি যাবে ঘরের দুয়ারে

অনলাইনে অর্ডার, শুটকি যাবে ঘরের দুয়ারে

কক্সবাজার বেড়াতে এলেই পযর্টকদের খাবার প্লেটে পছন্দের রসনা হিসাবে এক নম্বরে থাকে সামুদ্রিক শুটকি। উপহার-উপঢৌকন হিসাবে শুটকি পাঠানোর রেওয়াজটা বেশ পুরনো । মজাদার খাবার হিসাবে শুটকির কদর আগে যেমন ছিল এখনও তেমন আছে। তাই কেউ কক্সবাজারে বেড়াতে এলে সবার আগে খোজ নেয় শুটকী।

সেই শুটকির স্বাদ রসনা বিলাসীদের আরো কাছাকাছি নিতে কাজ করছে কক্সবাজার ই-শপ ডটকম। পর্যটন নগরী কক্সবাজারের এই অনলাইন শপটি আপনি চাইলে আপনার দুয়ারে হাজির করবে পছন্দের সব শুটকি। সরাসরি উৎপাদনকারীদের কাছ থেকে টাটকা এবং বিষমুক্ত শুটকি সংগ্রহ করে থাকে।

এমনিতে পর্যটন নগরী কক্সবাজারের দুটি পণ্যের আলাদা বিশেষত্ব আছে। শুটকি ও বার্মিজ আচার। এই দু’টি পণ্য কক্সবাজারের বাইরে সেভাবে পাওয়া যায় না। কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকরা যাওয়ার সময় কিছু শুটকি বা আচার নিয়ে যেতে পারলেও বরাবরই চাহিদা থাকে বেশি। এই চাহিদার বিষয়টি মাথায় রেখে চলতি বছর জানুয়ারিতে কক্সবাজার ইশপ ডটকমের যাত্রা। কক্সবাজার ই শপ শুধু একটি ইকর্মাস উদ্যোগই নয়, এটি কক্সবাজারের পণ্য সারাদেশে পরিচিত করার একটি উদ্যোগ। ফরমালিন ও বিষাক্ত কেমিক্যালমুক্ত শুটকি ও টাটকা আচার মানুষের দুয়ারে হাজির করতে কক্সবাজার ইশপ কাজ করে যাচ্ছে।

কক্সবাজার ইশপে সামুদ্রিক লইট্যা, ছুরি, কোরাল, রূপচাঁদা সহ নানা শুটকি ছাড়াও আচার, চকলেট, আদিবাসীদের ঐতিহ্যবাহী পোশাক, শামুক-ঝিনুকের তৈরি দৃষ্টিনন্দন অসংখ্য শোপিস অনলাইনে অর্ডার নিয়ে সরবরাহ করা হয়ে থাকে । এসব পণ্য কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ক্রেতাদের হাতে পৌঁছানো হচ্ছে। সম্প্রতি ঢাকা ও চট্টগ্রামে ক্যাশ অন ডেলিভারি সার্ভিস চালু হয়েছে এবং অন্যান্য জেলায় পণ্য সরাসরি ‘হোম ডেলিভারি’ যাচ্ছে। অনলাইনে কেনাকাটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ টার্মের একটি রিটার্ন পলিসি। কক্সবাজার ইশপ দিচ্ছে ‘প্রডাক্ট রিটার্ন’ -এর সহজ সুযোগ। ক্রেতারা চাইলে তাদের কেনা পণ্য ঢাকা ফার্মগেট ও কক্সবাজারের নিজস্ব অফিস থেকে নিতে পারেন।

কক্সবাজার ই-শপের উদ্যোক্তা লিটন বলেন, সবমিলিয়ে কক্সবাজারে দোকান থেকে শুটকি কেনার চেয়ে কক্সবাজার ই শপ থেকে অনলাইনা কেনা অনেক সাশ্রয়ী ও নির্ঝঞ্জাট। কক্সবাজার ই শপ সরাসরি মাঠ পর্যায় থেকে শুটকি সংগ্রহ করে। এ কারণে ক্রয় মূল্য কম পড়ে। আর দোকানে বিক্রি হওয়া শুটকি কয়েক হাত বদল হয়ে কক্সবাজার ও চট্টগ্রামের বাজারে পৌঁছতে কেজিতে দাম বেড়ে যায় ১০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত । আর এই টাকা যায় ক্রেতাদের পকেট থেকে। কক্সবাজারে নতুন পর্যটক দেখলে অনেকে আবার দাম বাড়িয়ে রাখে। কক্সবাজার ই শপ এক্ষেত্রে ব্যতিক্রম। এক দামে পণ্য বিক্রি ও সল্প খরচে কুরিয়ারে হোম ডেলিভারি দেয়া হয়।

কক্সবাজারের সবচেয়ে মজাদার রূপচাঁদা শুটকির কেজি মানভেদে ১২শ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। লইট্ট্যা শুটকি ৬শ-৭শ’ টাকা, ছুরি শুটকি মানভেদে ৩শ’ থেকে ১৬শ’ টাকা । এর সাথে কুরিয়ার সার্ভিসের খরচ ৬০ টাকা। ক্যাশ অন ডেলিভারি হলে ৯০ টাকা। তারপরও তাদেও দাম বাজারের শুটকির চেয়ে কম।

কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের কাছে কক্সবাজারের পণ্যের চাহিদা বেশ।  বেড়াতে গিয়ে কেনাকাটার ঝামেলা অনেকেই পোহাতে চাননা। আবার কেনাকাটা করলেও পরবর্তিতে কক্সবাজার  চাইলেও হাতের কাছে পণ্য গুলো পাওয়া যায়না। কেনার সময় পাননা। কারণ যখন পণ্য প্রয়োজন হয়-তখন তারা কক্সবাজারে আসতে পারেনা। এসব বিষয়কে মাথায় রেখে পন্য বিপননে নতুনত্ব এনেছে কক্সবাজার ইশপ।

কক্সবাজারে এসে যারা এখানকার পণ্য কিনছেন তাদের অনেকে পণ্যের মান নিয়ে ঠকছেন। কারণ কিছু অসাধু ব্যবসায়ী তাদেরকে নিন্মমানের পণ্য ধরিয়ে দিচ্ছেন। সে ক্ষেত্রে আমরা পণ্যের মান যাচাই-বাচাই করেই গ্রাহকদের দিচ্ছে কক্সবাজার ইশপ। এতে ক্রেতারা সঠিক মানের পণ্য সূলভ মূল্যেই পাচ্ছেন।

এছাড়া কক্সবাজার ইশপ ডট কম থেকে কেন ক্রেতারা পণ্য কিনবে তার জন্য দিচ্ছে একাধিক সুবিধা। রয়েছে ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ব্যাংক ট্রান্সফার, গিফট ভাউচার ইত্যাদি। ক্রেতাদের সার্বক্ষণিক সেবা প্রদানের জন্য রয়েছে হেল্পলাইন।

চাইলে কক্সবাজার ই শপের ওয়েবসাইট www.coxsbazareshop.com পণ্য দেখে ফেসবুক পেইজ https://www.facebook.com/coxsbazarEshop,  অথবা সেলফোনে অর্ডার করতে পাতে পারেন । ফোন- ০৩৪১-৫১২২০/০১৮৩৭-৮৮১৯৯১, ০১৭৫১৬৮০০৬৮ ।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular