Homeসংবাদ বিজ্ঞপ্তিই-ক্যাব ও ইউআইইউ যৌথভাবে পালন করছে ই-কমার্স দিবস ২০১৬

ই-ক্যাব ও ইউআইইউ যৌথভাবে পালন করছে ই-কমার্স দিবস ২০১৬

ই-কমার্স বর্তমান বিশ্বব্যাপি একটি জনপ্রিয় বানিজ্যিক মাধ্যম এবং বাংলাদেশে একটি নতুন বানিজ্যের দ্বার। প্রায় দশ বছর আগে এদেশে ই-কমার্সের সূচনা ঘটলেও প্রকৃত অর্থে তা প্রতিষ্ঠিত হতে পারেনি। গত দুই বছরে অনলাইনে কেনাকাটার জনপ্রিয়তা খুব দ্রুত গতিতে বেড়েছে। গড়ে উঠেছে ছোট বড় অনেক ই-কমার্স সেবাদাতা প্রতিষ্ঠান। অনলাইন কেনাকাটার প্রধান মাধ্যম যেহেতু ইন্টারনেট, সুতরাং তরুণ প্রজন্মের কাছে এর গ্রহনযোগ্যতা দিন দিন বেড়েই চলেছে।

দেশের ই-কমার্স ক্ষাতকে বর্তমানে সামনে থেকে প্রতিনিধিত্ব করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। ২০১৪ সালের নভেম্বর মাস থেকে ই-ক্যাবের আত্মপ্রকাশ ঘটে প্রেস ক্লাবে একটি সাংবাদ সম্মলনের মধ্য দিয়ে এবং ২০১৫ সালের ৮ই জুলাই ই-ক্যাব বানিজ্য মন্ত্রনালয়ের ছাড়পত্র পায়। এরপর থেকেই দেশের ই-কমার্স খাতের প্রচার, অগ্রগতি এবং উন্নয়ণের স্বার্থে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে দেশের ই-কমার্স খাতের একমাত্র এই বানিজ্যিক সংগঠনটি। গত বছরের এপ্রিল মাসকে ই-কমার্স মাস এবং ৭ই এপ্রিলকে ই-কমার্স দিবস হিসেবে ঘোষনা এবং পালিত করা হয় ই-ক্যাব এর পক্ষ থেকে।

গত বছরের ন্যায় এবছরও পুরো এপ্রিল মাসকে ই-কমার্স মাস হিসেবে পালন করা হচ্ছে এবং আগামী ৭ই এপ্রিল ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউ আই ইউ) এবং ই-ক্যাব এর যৌথ উদ্যোগে ইউ আই ইউ অডিটোরিয়ামে ই-কমার্স দিবস পালন করা হবে। ই-কমার্স দিবসে পুরো দিন ব্যাপি থাকছে সেমিনার, কর্মশালা, গোল টেবিল বৈঠক, বুটক্যাম্প সহ বিভিন্ন আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর জনাব ড. এম রিজওয়ান খান। “নিরাপদে হোক অনলাইন কেনাকাটা” এই স্লোগানে এবারের ই-কমার্স দিবসকে সফল করার জন্য ই-ক্যাব এর সকল সদস্য কোম্পানী এগিয়ে এসেছেন। মাসব্যাপি অনালাইন কেনাকাটার উপর বিশেষ অফার ঘোষনা করেছে ই-ক্যাব সদস্য কোম্পানীগুলো। এছাড়াও অনলাইন কেনাটায় যেন কোনো প্রকার প্রতারনা না হয় সে বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য সবার সহযোগিতা কামনা করছে ই-ক্যাব।

দেশের ই-কমার্স খাতের প্রচার এবং প্রসারে সব ধরনের সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান এবং গনমাধ্যম গুলোর সহযোগিতা কামনা করছে ই-ক্যাব।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular