Homeওয়েবসাইট রিভিউবাংলাদেশে প্রথম অনলাইন ভিত্তিক লন্ড্রি সেবা, স্বপ্ন থেকে যাত্রা অতঃপর সত্যি !

বাংলাদেশে প্রথম অনলাইন ভিত্তিক লন্ড্রি সেবা, স্বপ্ন থেকে যাত্রা অতঃপর সত্যি !

আমার অনলাইন লন্ড্রি সার্ভিস আইডিয়ার যাত্রা শুরু ২০১৩ সালে। ব্যস্ত নগরীতে ব্যস্ত মানুষ গুলোর কথা চিন্তা করে আমার মাথায় আইডিয়াটা আসে। বাসায় কাপড় ধোয়া যে কি ঝামেলা তার উপর আয়রন করা নিয়ে রাস্তার মোড়ে মোড়ে কাপড় নিয়ে দৌড়ানো । কাপড় ধুতে হয়তো পরিবার অথবা বুয়ার সহযোগিতা লাগে। কিন্তু তারপরও পরিপূর্ণ পরিষ্কার না হওয়া আর কাপড়ের রং ঝলসানো সমস্যা তো আছেই। সাথে লন্ড্রি থেকে যদি কাপড় হারিয়ে যায় তা হলে তো শেষ।

আমি আসলে খুব সহজে উপস্থাপন করলেও কাপড় নিয়ে ঝামেলার অন্ত নেই এ ঢাকা বাসীর। আপনারা খেয়াল করবেন কাপড় শুকানোও ঢাকাতে বিশাল ঝামেলা। ইট পাথুরে শহরে যেখানে এক বিন্দু জায়গা পাওয়া যায় না সেখানে কাপড় শুকানোর কথা ভাবাটাই বোকমি। ঘরের মধ্যে ফ্যান চালিয়ে কত ক্ষণ আর কাপড় শুকানো যায়। আর কর্পোরেট মানুষ গুলোর কথা তো বাদ ই দিলাম। আসলে এ ছোট ছোট সমস্যা গুলো নিয়ে গবেষণা করতে করতেই এক্সপার্ট ক্লিন লন্ড্রি সেবার আইডিয়া নিয়ে কাজ শুরু।

Expert Clean Laundry in Bangladesh 2

তার পর গবেষণা করতে লাগলাম লন্ড্রি দোকান গুলোকে নিয়ে তারা কি করছে অতঃপর ভিজিটের পর ভিজিট করতে লাগলাম ঢাকার আনাচে কানাচে ওয়াশিং ফ্যাক্টরি গুলোতে। অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে গবেষণা চলতে থাকে। সাথে তাদের ব্যবহৃত ক্যামিক্যল গুলো ও পর্যবেক্ষণ করতে লাগলাম। আমি খেয়াল করে দেখলাম স্যামান্য ব্লিচিং পাউডার দিয়ে কিভাবে বহু মাত্রিক কাপড় ধোয়া হয়। আপনি রাস্তার পাশে কাপড় দিচ্ছেন তবে কোয়ালিটিও তেমনই পাবেন এটা স্বাভাবিক। বাংলাদেশের নামি দামি ড্রাই ক্লিনার্স প্রতিষ্ঠান গুলো কিন্তু ১০০ ভাগ নিরাপদ আর টাকার অংকটাও বড়।

তো দীর্ঘ ১ বছর টানা গবেষণা ও রিসার্স করে প্রজেক্ট প্রোফাইল তৈরি করলাম। আমার লক্ষ্য ছিল স্বল্প মূল্যে ব্যস্ততম শহরের ব্যস্ত মানুষ গুলোকে সর্বোচ্চ সেবা প্রদান করা। দৈনিক ব্যবহৃত কাপড় সমূহ ঘরে না ধুয়ে আমার অল ইন ওয়ান সেবায় যুক্ত করা। আমি কাপড়ের গুনগতমান কিভাবে রক্ষা করা যায় তা নিয়ে স্টাডি করতে লাগলাম।

Narayan Das Tapan
নারায়ন দাশ তপন- সিইও, এক্সপার্ট ক্লিন লন্ড্রি

ভাবনা শুরু এক্সপার্ট ক্লিন ডেভেলপমেন্ট নিয়ে। আমরা গবেষণা করে দেখলাম সাধারণ লন্ড্রি দোকানে যে আয়রন ব্যবহৃত হয় তা লোহার তৈরি বাংলায় বলা হয় কাদেরি যা কাপড়ের জন্য ক্ষতিকর। আমরা ব্যবহার করার সিদ্ধান্ত নিলাম প্রফেশনাল ষ্টীম আয়রন আর ওয়াশিং এ জার্মানির আমদানিকৃত লিকুইড ডিটারজেন্ট সাথে কমার্শিয়াল ওয়াশিং মেশিন। এ ভাবে আমার প্রজেক্ট প্রোফাইল সাজানোর কাজ করতে করতে বছর পেরিয়ে গেল। বছর পেরুলেও সমস্যার যে কমতি নেই তা বুঝতে এক মুহুর্ত ও দেরি হয়নি আমার। কি ভাবে করবো, কার সাথে করব্‌ অর্থের যোগান ইত্যাদি নিয়ে চিন্তার শেষ নেই।

আমি আমার প্রযেক্ট নিয়ে সর্বমোট ৫৮ জনের সাথে সরাসরি কথা বলেছি তারা সবাই আমাকে নেগেটিভ ‍উত্তর দিয়ে বোঝান যে, আমার প্রজেক্ট মার্কেটে চলবে ন, এ সেবা মানুষ নিবে না, সবার বাসায় কাজের বুয়া আছে, ওয়াশিং মেশিন এভেইলেবল সাথে উপদেশ ও কম শুনিনি। আমার তো পুরা মাথা নষ্ট হবার পালা। ভাবতে লাগলাম আমি বোধ হয় আর আগাতে পারবো না। তবে আমি নাছোড় বান্দা যুদ্ধে যখন নেমেছি যুদ্ধ না করে ক্ষ্যন্ত হবো না।

শুরু করে দিলাম ব্রেন্ডিং ও মার্কেটিং নিয়ে পর্যালোচনা। ব্যবস্থাপনার ছাত্র হওয়ায়  ব্রেন্ডিং  মার্কেটিং নিয়ে বেশি ভাবতে হয়নি । যেহেতু এক্সপার্ট ক্লিন অনলাইন লন্ড্রি সেবা তাই অনলাইনে জোর দেয়ার সাথে সাথে অফলাইনকেও সমহারে জোর দিয়ে প্রোজেক্ট প্রোফাইল সমাপ্তি ঘোষণা করলাম। এভাবে কেটে যায় দুটি বছর। এরই মাঝে সমস্যা দেখা দেয় মার্কেটের। আমি দেখলাম পুরো মার্কেট দখল করে আছে পিছ কাপড়ে যা বড় বড় প্রতিষ্ঠানের দখলে। তখনি সিদ্ধান্ত নিলাম একটা মিনি প্লান্ট স্থাপনের । নিজস্ব প্লান্ট ছাড়া এ মার্কেটে টেকা যাবে না তা বুঝতে আর বাকি রইল না। আর নিজস্ব পরিবহন ব্যবস্থা ছাড়া কস্ট মিনিমাইও করা যাবে না। সকল কিছু বিবেচনা করে পহেলা জানুয়ারি ২০১৫ তে নিজস্ব প্লান্ট নিয়ে যাত্রা শুরু করে এক্সপার্ট ক্লিন অনলাইন লন্ড্রি সার্ভিসের। আমি এক্সপার্ট ক্লিন লন্ড্রি সেবা কে এভাবে সাজাই —

১) প্রতি কেজি কাপড় পরিষ্কার মাত্র ৯৯ টাকা
২) ওয়াশ, ড্রাই, ষ্টীম আয়রন সাথে আধুনিক পলিতে মোড়ানো
৩) ফ্রি পিক এন্ড হোম ডেলিভারি
৪) ২৪ ঘণ্টা ডেলিভারি সার্ভিস
৫) নিজস্ব পরিবহন ব্যবস্থায় পরিবেশনা
৬) অল ইন ওয়ান লন্ড্রি সেবা
৭) কর্পোরেট লন্ড্রি সেবা
৮) পিছ ওয়াশ সেবা
৯) প্রি পেইড লন্ড্রি সেবা
১০ ) ১০০% হাইজেনিক পরিবেশে পরিচালনা

তারপর নিজেই তৈরি করে ফেলি নিজের ই কমার্স ওয়েব সাইট। অনলাইন এডের কাজগুলোও নিজেই করি। শুরু করি লিফলেট ডিজাইন ও বিলানো। শুরুতে ১০০০০ হাজার লিফলেট বিলাই পত্রিকা ও হাতে হাতে। অনলাইনেও চলে মার্কেটিং এর কাজ। শুরু হয় অনলাইন ও অফলাইন অর্ডার। প্রথম মাসেই যখন খুব ভাল রেসপন্স পাই তখন খুবই আনন্দ লাগে। কভার করে ফেলি পুরো মিরপুর। এরই মাঝে অনুভব করি নিজস্ব কল সেন্টারের। আমাকে সহযোগিতা করতে এগিয়ে আসেন টেলি বাংলা কমুনিকেশন লি: যার সিইও আমার ছোট বেলার বন্ধু মমিন মজুমদার। মমিন সব সময় আমাকে সহায়তা করে চলেছে সেই প্রথম থেকে এখন পর্যন্ত।

“প্রথম মাসেই যখন খুব ভাল রেসপন্স পাই তখন খুবই আনন্দ লাগে, কভার করে ফেলি পুরো মিরপুর “

এরপর   মার্কেটিং এ যুক্ত করি এস এম এস মার্কেটিং ও প্রতিদিন হাজার হাজার এসএমএস চারিদিকে ছড়িয়ে দিতাম। ফোনের পর ফোন আসতে লাগলো । অর্ডার হোক আর ইনকোয়ারিই হোক না কেন ফোন পেতাম যথেষ্ট। গ্রাহক ফোন দিলে কতটা যে খুশি লাগতো তা ভাষায় বোঝানো যাবে না। এর পর কোন মাসে বেশি কোন মাসে কম অর্ডার নিয়ে হাটি হাটি পা পা করে এগিয়ে চলেছে এক্সপার্ট ক্লিন অনলাইন লন্ড্রি সেবা। এরই মাঝে পরিচয় হয় ই কমার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট রাজিব ভাইয়ের সাথে যুক্ত হই এসোসিয়েশনে । রাজিব ভাই এর উৎসাহে নিজের গতি ১০০ কিলোমিটার বেগে বাড়িয়ে দেই। ই কমার্স এসোসিয়েশনের ফলে এক্সপার্ট ক্লিন নতুন ভাবে নতুন উদ্দামে আগাতে থাকে। যা বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এবং খুব শিগ্রই যুক্ত হতে চলেছি এফবিসিসিআই তে। সাথে বিকাশের ১.৫% হারে মার্চেন্ট একাউন্ট । সব মিলিয়ে প্রতিষ্ঠান পরিপূর্ণ রূপ পেয়েছে ।

Expert Clean Laundry in Bangladesh 3আমরা পহেলা জানুয়ারি থেকে আজ পর্যন্ত ৭০০ অধিক গ্রাহক কে সেবা প্রদান করেছি যা দিন দিন বেড়ে চলেছে । বর্তমানে আমাদের প্রতিষ্ঠানের শক্ত অবস্থানের কারণে আমাদের গ্রাহকগনের বিশ্বাসের জায়গাটা আরও বড় হবে, যার ফলে আমাদের সেবার মান ও চাহিদা বৃদ্ধি পাবে বলে আমরা মনে করি।

কোরবানী ঈদের পর বেশ বড় করে মার্কেটিং ইভেন্টে নামছি। এখন আর ভয় হয় না কারণ প্রতিষ্ঠানের শক্তি বাড়িয়ে দিয়েছে ই কমার্স এসোসিয়েশন। আমরা নতুন উদ্দামে কাজ শুরু করতে যাচ্ছি পহেলা অক্টোবর থেকে। আমরা চাই সঠিক উন্নত সেবা প্রদান সাথে আত্মকর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি এক্সপার্ট ক্লিন লন্ড্রি সার্ভিসের পরিধি বড় করা। বাংলাদেশে এই প্রথম এমন একটি সেবা আমি নিয়ে এসেছি যা সবার কাছে পরিচিত নয় তবে পরিচয় করিয়ে দিব আমরা। গ্রাহক সেবার মান বৃদ্ধির সাথে সঠিক ডেলিভারি দিয়ে।

নারায়ন দাশ তপন
সিইও, এক্সপার্ট ক্লিন লন্ড্রি , একটি অনলাইন ভিত্তিক লন্ড্রি সেবা
Call : 09654 989898
Mail : admin@excl360.com
fb : www.facebook.com/excl360
Web : www.excl360.com

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular